Monday, 24 October 2016

# অনুবাদ চর্চা
.
আধুনিক ডিজিটাল বাংলাদেশ গড়া ছিল আমাদের নির্বাচনী অঙ্গিকার।
Building modern digital Bangladesh was manifesto of our election.
আজ ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন নয় বাস্তবতা।
Digital Bangladesh is not a dream still it is reality.
১৩ অক্টোবর ২০১৬ তারিখে সারা দেশে শেখ রাসেল ডিজিটাল ল্যাব চালু উদ্বোধনন করা হয়েছে।
Sheikh Rassel digital lab has been inaugurated in educational institutions all over the country on 16 October, 2016
সারা দেশে ৫২৭৫ টি ডিজিটাল সেন্টার চালু করা হয়েছে।
5275 Digital centers have been set up all over the country.
ইন্টারনেট ব্যবহারকারী ছয় কোটি ২০ লাখের বেশি।
Presently number of internet users is more than 6 crore 20 lacs.
২০১৭ সালে মহাকাশে বঙ্গবন্ধু -১ স্যাটেলাইট উতক্ষেপন করতে আমরা কাজ করে যাচ্ছি।
We are working continuously to exploit satellite, Banga Bondhu-1 at space within 2017.
২৫ হাজার ওয়েব সাইট নিয়ে বিশ্বের বৃহত্তম ওয়েব পোর্টাল তথ্য বাতায়ন খোলা হয়েছে।
The world largest web portal 'tattha batayon' has been opened with 25000 web site.
সারা দেশে ২৪৫টি কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বিশেষজ্ঞদের পরামর্শ প্রদান করা হচ্ছে।
Suggestion of expertise is providing through video conferencing at agricultural information and communication centre, 245 in numbers all over the country.
থ্রিজি মোবাইল সেবা চালু হয়েছে এবং ফোরজি অচিরেই চালু হবে। 3G mobile service has been boosted up and 4G will do within short time
======================
E2B
1) Road safety as political issue An idea that deserves national support -- রাজনৈতিক বিষয় হিসাবে রাস্তার নিরাপত্তার ধারণাটি জাতীয় সমর্থন পাওয়ার যোগ্য।
2) Given that a large number of people die and are incapacitated for life every year, the idea that road safety be taken up as a political agenda by the political parties, has very strong rationale.
বলা হয় প্রতিবছর অনেক মানুষ জীবন হারায় এবং সারা জীবনের জন্য অক্ষমতা বরণ করে সড়ক দূর্ঘটনায় এবং রাজনৈতিক দলগুলো দ্বারা এটাকে রাজনৈক এজেন্ডা হিসাবে গ্রহণ করা খুবই যুক্তিসংগত।
3) It was mooted by Ilias Kanchan recently. --সম্প্রতি, ইলিয়াস কাঞ্চন এটি নিয়ে আলোচনা করেন।
4) The rate of road accident deaths is alarming. --সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার ভীতিকর/ উদ্বেগজনক। .
5) Reportedly, 85 people out of every 10,000 die every year in road crashes in Bangladesh, the highest in the world.
রিপোর্ট অনুযায়ী, প্রতি ১০০০০ জনের মধ্যে প্রতি বছর ৮৫ জন সড়ক দূর্ঘটনায়/ সংঘর্ষতে মারা যায় যা বিশ্বে সর্বোচ্চ।
6) And according to Bangladesh Passengers' Welfare Association, at least 8,642 people were killed and 21,855 injured in road crashes across the country last year alone.
এবং বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির রিপোর্ট অনুযায়ী, সারা দেশে শুধুমাত্র গত এক বছরে সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৮৬৪২ জন মানুষ মারা যায় এবং ২১৮৪২ জন আহত হয়।
7) Although there is a wide gap between the government and the WHO figures of death, varying from 3,000 to 20,000, the casualty figure is much too high not to be addressed as a problem that has acquired epidemic proportions in Bangladesh.
যদিও WHO এবং সরকারের দেয়া মৃত্যুর পরিমানে অনেক ব্যবধান আছে যা ৩০০০ থেকে ২০০০০ তারতম্য করে--ক্ষয় ক্ষতির পরিমান আরো বেশি যা সমস্যা হিসেবে উল্লেখ করা হয়নি এবং এটি বাংলাদেশে মহামারি আকার ধারন করেছে।
8) Apart from the human aspect of the matter we wonder whether we realise the impact that road crashes have on the economy, not to speak of the serious strain on the country's health care system.
মানবিকতার কথা বাদ দিলেও সড়ক দূর্ঘটনা অর্থনৈতিক প্রভাব যদি ভাবি তা আমাদেরকে অবাক করে দেশের স্বাস্থ্য খাতের মারাত্মক প্রভাব আমরা নাই বা বল্লাম।
9) Although all the stake holders have a role to play in ameliorating the situation, the lead role must be taken by the government and the private and public service providers who operate on the highways, and it is on the highways that most of the crashes occur.
যদিও এ ক্ষেত্রে সবারই ভূমিকা আছে কিন্তু প্রধান দায়িত্ব সড়ক পথে বিশেষ করে যে সব জায়গায় দূর্ঘটনা ঘটে সরকারী ও বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে পালন করতে হবে।
10) Various organisations have offered suggestions from time to time to arrest the ever increasing number of road crashes.
সড়কে সংঘর্ষর পরিমান থামানো/বন্ধ করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন সংঠন পরামর্শ দিয়েছে।
11) Although the government has taken some steps to rectify faulty design and construction of the roads, the regime of impunity still prevails.
12) যদিও সরকার ত্রুটিপূর্ণ ডিজাইন এবং রাস্তার নির্মাণ সংশোধন করার পদক্ষেপ নিয়েছে, তবু নিয়ম ববহির্ভূত প্রচলিত রীতি রয়ে গেছে।
12) We believe that all the political parties should address the matter like a disaster that the country is continuously going through. আমরা মনে করি যে দুর্যোগের মত যে চলমান দূর্ঘটনার মধ্য দিয়ে যাচ্ছি তা নিয়ে রাজনৈতিক দলের আলোচনা করা উচিত।

No comments:

Post a Comment