# অনুবাদ চর্চা
..........................
আজকের The Daily Star সম্পাদকীয়
.
Saving the Sundarbans
সুন্দরবনকে বাঁচান।
Respecting nature is in our best interest
প্রকৃতিকে বাঁচানো আমাদের প্রধান নেশা।
Hundreds of Barges along the Pasur river extracting silt and sand from the river bed to fill and level up areas along the river banks.
১) শত শত বজরা/কিশতি /প্রমোদতরী পশুর নদী থেকে পলি ও বালি উত্তোলন করছে নদীর কিনারা ভরাট করতে।
Alot has been said about the possible dangers posed to the Sundarbans by the Rampal power plant project.
২)রামপাল পাওয়ার প্লান্ট দ্বারা সুন্দরবনের সম্ভাব্য সমস্যা নিয়ে অনেক কথা হয়েছে।
But what has perhaps escaped our notice is the growing industrialisation near the Rampal power plant which too has the potential to do great harm to the Sundarbans and its biodiversity.
৩) কিন্তু সম্ভবত যা আমাদের দৃষ্টি এড়িয়ে যাচ্ছে তা হল রামপালের চারিদিকে ব্যাপক শিল্পায়ন যা সুন্দরবন ও এর জীব বৈচিত্র্যের ব্যপক ক্ষতি করবে বলে মনে করা হয়।
According to a report on October 25 in our front page, a few industries have already been seen to have sprouted up near the power plant.
৪) অক্টোবর ২৫ তারিখে আমাদের প্রথম পাতায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী পাওওয়ার প্লান্টের কাছে কিছু শিল্প ইতিমধ্যে বেড়ে উঠতে দেখা গেছে।
Signboards dotting demarcated plots for new industrial complexes are also noticeable and all of them are within 14-16 kilometres of the Sundarbans.
৫) নতুন শিল্প কারখানা স্থাপনের জন্য সাইনবোর্ড দ্বারা চিহ্নিত অনেক প্লট ও দেখা গেছে যার সবগুলোই সুন্দরবনের ১৪-১৬ কিমি এর মধ্যে।
What is surprising, however, is that according to officials, only three out of these numerous industrial plot owners have permission from the government to set up industries there.
৬) যাইহোক, অবাক হবার বিষয় হল, কর্মচারীদদের মতে এই অসংখ্য শিল্প কারখানার মধ্যে মাত্র তিনটি প্লটের মালিক সরকারের অনুমিত প্রাপ্ত।
Why the Sundarbans is so vital has already been discussed on numerous occasions and at length.
৭) সুন্দরবন কেন এত গুরুত্ববহ তা বিভিন্ন উপলক্ষে বিভিন্ন মাত্রায় আলোচনা করা হয়েছে।
Given its indispensability, can we continue to play this dangerous game of chicken by setting up more and more industrial complexes, increasing the possibility of something going wrong, resulting in a disaster that will all but destroy this one of a kind mangrove forest?
৮) আবশ্যকতা দেখিয়ে আরও শিল্প স্থাপনা নির্মাণ ককরার মধ্য দিয়ে আমরা কি এই চিকেন গেইম চালিয়ে যেতে পারি, যা আমদের ভুলের ফলে এমন দুর্যোগ আনবে যেটি আমদের ম্যানগ্রোভ বনকে সম্পূর্ণ ধ্বংস করব?
When the British left India, the Sundarbans was 37,813 square kilometres.
৯) যখন বৃটিশরা ভারত ছাড়ে তখন সুন্দরবনের আয়তন ছিল ৩৭৮১৩ বর্গ কিমি।
Today it has already shrunk to a mere 10,000 square kilometres — 6,000 in Bangladesh and 4,000 in India.
১০) আজকে যেটি সংকুচিত হয়ে ১০০০০ বর্গ কিমি তে দাড়িয়েছে - ৬০০০ বাংলাদেশে এবং ৪০০০ ভারতে।
With the planned industrialisation so close to it, surely that will be reduced even more.
১১) এর পাশাপশি এই পরিকল্পিত শিল্পায়ন নিশ্চিতভাবে একে ( বনকে) আরও ছোট করে ফেলবে।
The authorities cannot allow this to happen, as it has been proven again and again, that when humans stop respecting the environment, it is humans themselves who are the worst sufferers.
১২) সরকারের এসব কাজ হতে দেওয়া উচিত না যেহেতু এটি বহুবার প্রমাণিত হয়েছে যে যখন মানুষ প্রকৃতির বিপক্ষে যায় তখন তাদের নিজেরাই চরম ভোগান্তির শিকার হয়।
There is no need for us to relearn that lesson the hard way.
১৩) এত শক্তভাবে এই বিষয়টি আমাদের পুনঃ জানার দরকার নাই।
============================
সাত বছরে ৩৬৮.৬২ কিমি মহা সড়ক চার লেনে উন্নীত করা হয়েছে।
368.62 km highway has been improved to 4 lane within 7 years.
আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে ইতিমধ্যে যার ৩৮% কাজ শেষ হয়েছে এবং আশা করছি ২০১৮ সালের মধ্যেই যান চলাচল করবে।
Building Padma bridge by our own financing is going on rapidly and 38% of which has been completed already and hoping that vehicles will ply on it within 2018.
আমাদের দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ পরিকল্পনা আছে।
We have a plan of building 2nd Padma Bridge.
ফেরি, পন্টুন, ওয়াটারবাস ও জাহাজ নির্মাণের মাধ্যমে নৌপরিবহনে ব্যাপক উন্নতি হয়েছে।
Naval transportation has been developed vehemently through building ferry, Ponton, water bus and ship.
চারটি অভ্যন্তরীণ নদীবন্দর স্থাপন করা হয়েছে।
Four internal River ports have been established.
ঢাকা ও বরিশাল নদীবন্দরকে আধুনিকায়ন করা হয়েছে।
Dhaka and Barishal river port have been modernised.
ঢাকার পানগাঁওয়ে দেশে প্রথম অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল নির্মাণ করা হয়েছে।
The first internal container terminal has been built at Pangao in Dhaka.
=============
============
..........................
আজকের The Daily Star সম্পাদকীয়
.
Saving the Sundarbans
সুন্দরবনকে বাঁচান।
Respecting nature is in our best interest
প্রকৃতিকে বাঁচানো আমাদের প্রধান নেশা।
Hundreds of Barges along the Pasur river extracting silt and sand from the river bed to fill and level up areas along the river banks.
১) শত শত বজরা/কিশতি /প্রমোদতরী পশুর নদী থেকে পলি ও বালি উত্তোলন করছে নদীর কিনারা ভরাট করতে।
Alot has been said about the possible dangers posed to the Sundarbans by the Rampal power plant project.
২)রামপাল পাওয়ার প্লান্ট দ্বারা সুন্দরবনের সম্ভাব্য সমস্যা নিয়ে অনেক কথা হয়েছে।
But what has perhaps escaped our notice is the growing industrialisation near the Rampal power plant which too has the potential to do great harm to the Sundarbans and its biodiversity.
৩) কিন্তু সম্ভবত যা আমাদের দৃষ্টি এড়িয়ে যাচ্ছে তা হল রামপালের চারিদিকে ব্যাপক শিল্পায়ন যা সুন্দরবন ও এর জীব বৈচিত্র্যের ব্যপক ক্ষতি করবে বলে মনে করা হয়।
According to a report on October 25 in our front page, a few industries have already been seen to have sprouted up near the power plant.
৪) অক্টোবর ২৫ তারিখে আমাদের প্রথম পাতায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী পাওওয়ার প্লান্টের কাছে কিছু শিল্প ইতিমধ্যে বেড়ে উঠতে দেখা গেছে।
Signboards dotting demarcated plots for new industrial complexes are also noticeable and all of them are within 14-16 kilometres of the Sundarbans.
৫) নতুন শিল্প কারখানা স্থাপনের জন্য সাইনবোর্ড দ্বারা চিহ্নিত অনেক প্লট ও দেখা গেছে যার সবগুলোই সুন্দরবনের ১৪-১৬ কিমি এর মধ্যে।
What is surprising, however, is that according to officials, only three out of these numerous industrial plot owners have permission from the government to set up industries there.
৬) যাইহোক, অবাক হবার বিষয় হল, কর্মচারীদদের মতে এই অসংখ্য শিল্প কারখানার মধ্যে মাত্র তিনটি প্লটের মালিক সরকারের অনুমিত প্রাপ্ত।
Why the Sundarbans is so vital has already been discussed on numerous occasions and at length.
৭) সুন্দরবন কেন এত গুরুত্ববহ তা বিভিন্ন উপলক্ষে বিভিন্ন মাত্রায় আলোচনা করা হয়েছে।
Given its indispensability, can we continue to play this dangerous game of chicken by setting up more and more industrial complexes, increasing the possibility of something going wrong, resulting in a disaster that will all but destroy this one of a kind mangrove forest?
৮) আবশ্যকতা দেখিয়ে আরও শিল্প স্থাপনা নির্মাণ ককরার মধ্য দিয়ে আমরা কি এই চিকেন গেইম চালিয়ে যেতে পারি, যা আমদের ভুলের ফলে এমন দুর্যোগ আনবে যেটি আমদের ম্যানগ্রোভ বনকে সম্পূর্ণ ধ্বংস করব?
When the British left India, the Sundarbans was 37,813 square kilometres.
৯) যখন বৃটিশরা ভারত ছাড়ে তখন সুন্দরবনের আয়তন ছিল ৩৭৮১৩ বর্গ কিমি।
Today it has already shrunk to a mere 10,000 square kilometres — 6,000 in Bangladesh and 4,000 in India.
১০) আজকে যেটি সংকুচিত হয়ে ১০০০০ বর্গ কিমি তে দাড়িয়েছে - ৬০০০ বাংলাদেশে এবং ৪০০০ ভারতে।
With the planned industrialisation so close to it, surely that will be reduced even more.
১১) এর পাশাপশি এই পরিকল্পিত শিল্পায়ন নিশ্চিতভাবে একে ( বনকে) আরও ছোট করে ফেলবে।
The authorities cannot allow this to happen, as it has been proven again and again, that when humans stop respecting the environment, it is humans themselves who are the worst sufferers.
১২) সরকারের এসব কাজ হতে দেওয়া উচিত না যেহেতু এটি বহুবার প্রমাণিত হয়েছে যে যখন মানুষ প্রকৃতির বিপক্ষে যায় তখন তাদের নিজেরাই চরম ভোগান্তির শিকার হয়।
There is no need for us to relearn that lesson the hard way.
১৩) এত শক্তভাবে এই বিষয়টি আমাদের পুনঃ জানার দরকার নাই।
============================
সাত বছরে ৩৬৮.৬২ কিমি মহা সড়ক চার লেনে উন্নীত করা হয়েছে।
368.62 km highway has been improved to 4 lane within 7 years.
আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে ইতিমধ্যে যার ৩৮% কাজ শেষ হয়েছে এবং আশা করছি ২০১৮ সালের মধ্যেই যান চলাচল করবে।
Building Padma bridge by our own financing is going on rapidly and 38% of which has been completed already and hoping that vehicles will ply on it within 2018.
আমাদের দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ পরিকল্পনা আছে।
We have a plan of building 2nd Padma Bridge.
ফেরি, পন্টুন, ওয়াটারবাস ও জাহাজ নির্মাণের মাধ্যমে নৌপরিবহনে ব্যাপক উন্নতি হয়েছে।
Naval transportation has been developed vehemently through building ferry, Ponton, water bus and ship.
চারটি অভ্যন্তরীণ নদীবন্দর স্থাপন করা হয়েছে।
Four internal River ports have been established.
ঢাকা ও বরিশাল নদীবন্দরকে আধুনিকায়ন করা হয়েছে।
Dhaka and Barishal river port have been modernised.
ঢাকার পানগাঁওয়ে দেশে প্রথম অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল নির্মাণ করা হয়েছে।
The first internal container terminal has been built at Pangao in Dhaka.
=============
============
No comments:
Post a Comment